• মঙ্গলবার ০২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ১৭ ১৪৩১

  • || ২৪ জ্বিলহজ্জ ১৪৪৫

রৌমারীতে ৮ দিন পর আবারো ফেরি চলাচল শুরু

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৯ জুন ২০২৪  

কুড়িগ্রামের রৌমারীতে ব্রহ্মপুত্র নদে ভাঙ্গন ও চর বন্দবেড় রাস্তা সংস্কারের কারণে ৮দিন বন্ধ থাকার পর আবারো ফেরি চলাচল শুরু হয়েছে। ফেরি বন্ধ থাকায় সাধারণ মানুষ ও পরিবহন পারাপারের হয়রানির শিকার হিচ্ছিলেন। 

পাশাপাশি লক্ষ লক্ষ টাকা রাজস্ব হারাতেন সরকার। এনিয়ে সচেতন মহল জরুরী ভিত্তিতে নদী ভাঙ্গনরোধ ও রাস্তা নির্মাণ করে ফেরি চলাচলের ব্যবস্থায় সুনজর দিতে কর্তৃপক্ষকে জানায় তারা। গত শুক্রবার সকালে রৌমারী ফেরি ঘাটে সরেজমিনে ঘুরে ও ভূক্তভোগীদের সাথে কথা বলে এসব তথ্য জানাযায়।
বিআইডবিøউটিএ' অফিস সূত্রে জানা গেছে, গত বছরের ২০শে সেপ্টেম্বর ২৩ এ ঢাকঢল পিটিয়ে জাকজমকপূর্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে সাবেক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এমপি, বিআইডবিøউটিএ’র চেয়ারম্যান, বিআইডবিøউটিসির চেয়ারম্যান, নৌ পরিবহন সচিব সমন্বয়ে চিলমারী-রৌমারী রুটে ফেরি চলাচলের জন্য ফেরি কুঞ্জলতা ও ফেরী বেগম সুফিয়া কামাল এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। তবে নদের নব্যতার কারণে বিআইডবিøউটিএ ফেরি কুঞ্জলতাকে সড়িয়ে যুক্ত করেন ফেরি কদম আলীকে, নদী ভাঙ্গন, ব্রীজ ভেঙ্গে ও রাস্তা সংস্কার কজের কারণে ইতিপূর্বে এ রুটে কয়েক দফা ফেরি চলাচল বন্ধছিল। চিলমারী ও রৌমারী নৌপথের দৈর্ঘ্য ২১ কিলোমিটার। তবে ড্রেজিংয়ের মাধ্যমে এই পথের দৈর্ঘ্য ১৩ থেকে ১৪ কিলোমিটারে কমিয়ে আনার চেষ্টা চলছে। এ ফেরি পারাপারের সময় লাগবে  ২ থেকে ৩ ঘন্টা। এ ফেরি সার্ভিস চালু হওয়ায় রৌমারী, রাজীবপুর ও চিলমারী নয়, কুড়িগ্রাম জেলাসহ ৮টিজেলার সাথে ঢাকার যোগাযোগ অনেকটা সহজ হয়েছে। কমে আসছে যাতায়াত খরচও। 
সম্প্রতি গত ১৯ জুন থেকে রাস্তায় কাজের কারণে ফেরি চলাচল বন্ধ থাকে। ফলে কর্মহীন হয়ে পড়ে ঘাটের কয়েক’শ শ্রমিক।  
বিআইডবিøউটিএ’র উপসহকারি প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, নদী ভাঙ্গনের ফলে ফেরিঘাট টি ঝুকিতে রয়েছে ও ভাঙ্গা রাস্তায় কাজ চলছে। এ কারণে গত ১৯ এ জুন বুধবার বিকাল থেকে ২৭ জুন পর্যন্ত ফেরি চলাচল বন্ধ থাকে ।    
উপজেলা প্রকৌশলী মনছুরুল হক বলেন, ভাঙ্গা রাস্তাটির কাজ দ্রæত সংস্কার করা হচ্ছে।
উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান বলেন, এবিষয়ে নিয়ে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের সাথে কথা বলেই প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।
কুড়িগ্রাম জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান বলেন, বিষয়টি উদ্ধর্তন কর্মকর্তাকে জানানো হয়েছে। বরাদ্দ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল