• শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৪ ১৪৩১

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৪  

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ডেঙ্গু নিয়ন্ত্রণে আজ বৃহস্পতিবার থেকে একযোগে সব ওয়ার্ডে সপ্তাহব্যাপী বিশেষ মশক নিধন কর্মসূচি শুরু করেছে।  
আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে বিশেষ এই কর্মসূচি। কর্মসূচির প্রথম দিনে আজ দশটি অঞ্চলে মশক নিধনের পাশাপাশি জনসচেতনতা কার্যক্রমও পরিচালনা করেছে ডিএনসিসি’র আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। ডিএনসিসি'র সপ্তাহব্যাপী জনসচেতনতা কার্যক্রমে শিক্ষার্থীরাও অংশ নিচ্ছে। 
বৃহস্পতিবার বাড্ডা এলাকায় বিশেষ মশক নিধন কর্মসূচির উদ্বোধন শেষে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি কর্পোরেশন নিয়মিত মশা নিধনে কাজ করছে। বর্তমানে ডেঙ্গু রোগীর সংখ্যা কিছুটা বেড়ে যাওয়ায় সব ওয়ার্ডে বিশেষ মশক নিধন কর্মসূচি নেয়া হয়েছে। কর্মসূচিতে দৈনন্দিন মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রমের পাশাপাশি জনসচেতনতা বাড়াতে পদক্ষেপ নেয়া হচ্ছে।  
বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষার্থীরাও এই জনসচেতনতা কার্যক্রমে অংশ নিচ্ছে। আমাদের সাথে মাঠে আছে বিএনসিসি, স্কাউট এবং গার্লস গাইডের সদস্যরা। সকলের সম্পৃক্ততায় বিশেষ এই কার্যক্রম ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে।  
তিনি বলেন, আজ থেকে ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন। শুরুতে তারা সবাইকে সচেতন ও সতর্ক করবেন। তারপরও যদি অবহেলার কারণে এডিসের লার্ভা পাওয়া যায়, তাহলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।
কর্মসূচির উদ্বোধন শেষে শিক্ষার্থীসহ সকলকে নিয়ে মেরুল বাড্ডা ব্রাক বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে একটি জনসচেতনতামূলক র‌্যালির নেতৃত্ব দেন খায়রুল আলম। র‌্যালি শেষে কয়েকটি বাড়ি পরিদর্শন করেন তিনি। এসময় সচেতনতামূলক লিফলেটও বিতরণ করেন প্রধান নির্বাহী। 
ডিএনসিসি’র সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ইমরুল কায়েস চৌধুরী, অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. জুলকার নায়ন এবং উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে. কর্ণেল রুবাইয়াত ইসমত অভীক এসময় উপস্থিত ছিলেন।