• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

এম সাইফুর রহমান দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ অর্থনীতিবিদ ছিলেন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৪  

 বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, এম সাইফুর রহমান ছিলেন দক্ষিণ এশিয়ার অন্যতম  শ্রেষ্ঠ অর্থনীতিবিদ। তার হাত ধরে বাংলাদেশের অর্থনীতির ভিত রচিত হয়। তিনি নিজের যোগ্যতা ও দক্ষতায় মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। যুগে যুগে এই ক্ষণজন্মা পুরুষকে দেশবাসী স্মরণ করবে।
আজ শুক্রবার বিকেলে বরেণ্য রাজনীতিবিদ, বাংলাদেশের সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম সাইফুর রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
জেলা শিল্পকলা একাডেমিতে সাইফুর রহমান স্মৃতি সংসদ এই কর্মসূচি আয়োজন করে।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, ‘এম সাইফুর রহমান একজন পরিপূর্ণ রাজনীতিবিদ ছিলেন। আমরা তার যথাযথ মূল্যায়ন করতে পারিনি।’
বিভিন্ন সময়ে সাইফুর রহমানকে অবমূল্যায়ন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এম সাইফুর রহমান নিজে যে সার্কিট হাউস তৈরি করেছিলেন সেখানে তাকে থাকতে দেয়া হয়নি। তিনি কখনো অপমানকে অপমান হিসেবে নেননি, যত আক্রমণ এসেছে কাজের মাধ্যমে এর প্রতিশোধ নিয়েছেন। তার কাছ থেকে কিছুটা শিখেছিলাম বলে আমরা স্বৈরাচারের কাছে মাথা নত করিনি।
শামসুজ্জামান দুদু বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের অন্যতম সহচর এম সাইফুর রহমান বিএনপির অন্যতম পথপ্রদর্শক ছিলেন। হাজার নির্যাতনের মধ্যে যে আলোকবর্তিকা দলকে সামনের দিকে পথ দেখিয়েছিল সাইফুর রহমান তার অন্যতম একজন।
সাম্প্রতিক ছাত্র-জনতার আন্দোলনে বিদায়ী সরকারের প্রধান পার্শ্ববর্তী একটি দেশে আশ্রয় নিয়ে সেখানে বসে ষড়যন্ত্র করছেন উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, বিএনপির ১৬ বছরের লড়াই চূড়ান্ত করেছে শিক্ষার্থীরা। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। কিন্তু এই লড়াই শেষ হয়ে যায়নি। পার্শবর্তী একটি দেশ স্বৈরাচারকে আশ্রয় দিয়েছে। সেখান থেকে নানা ষড়যন্ত্র অব্যাহত রয়েছে। এ বিষয়ে দলের নেতাকর্মীদের সচেতন থাকতে হবে।
দলের নেতাকর্মীদের সতর্ক করে তিনি বলেন, যারা বিতর্কিত কাজ করবে, সে বিএনপির কর্মী হতে পারে না। যারা ব্যক্তি স্বার্থে দলকে বিতর্কিত করার চেষ্টা করবেন, তাদের বিরুদ্ধে দলীয় এবং আইনি ব্যবস্থা নেওয়া হবে।
বাচিক শিল্পী সালেহ আহমদ খসরুর সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. এনামুল হক চৌধুরী, কেন্দ্রীয় সহ-ঋণবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও সিলেট মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মিফতাহ সিদ্দিকী, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, জেলা বিএনপির সাবেক সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এমদাদ হোসেন চৌধুরী, ডক্টরস অ্যাসোসিয়েশনের (ড্যাব) কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ডা. শামীমুর রহমান , সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. সিদ্দিকুল ইসলাম, সিকৃবি’র ভেটেরিনারি, এনিমেল ও বায়োমেডিকেল সায়েন্স ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড. এম রাশেদ হাসান, শাবি’র গণিত বিভাগের সাবেক ডিন প্রফেসর ড. সাজিদুল করিম।
মরহুম এম সাইফুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন, কুমারপাড়া জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা রেদওয়ান আহমাদ।