• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ২ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত সব সময় প্রতিবেশী দেশগুলোর সঙ্গে প্রভুত্বের রাজনীতি করেছে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৪  

বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পার্শ্ববর্তী দেশগুলোর সাথে ভারতের সম্পর্ক ভালো যাচ্ছে না উল্লেখ করে বলেছেন, এর অন্যতম প্রধান কারণ, ভারত সব সময় এই দেশগুলোর সঙ্গে প্রভুত্বের রাজনীতি করেছে।
আজ সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজার জিয়ারত শেষে বিএনপির মহাসচিব সাংবাদিকদের এ কথা বলেন। 
জাতীয়তাবাদী মহিলা দলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি মহাসচিব বিএনপির প্রতিষ্ঠাতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
শ্রদ্ধা নিবেদনের সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, ডা. এ জেড এম জাহিদ হোসেন, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
মির্জা ফখরুল একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে ভারতের যে রাজনীতি, যে আচরণ, তা তারা কোন পরিপ্রেক্ষিতে, কীভাবে করছে, সেটা তাঁরা ভালো বোঝেন। তারা দেখতে পাচ্ছেন, শুধু বাংলাদেশ নয়, পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক খুব ভালো যাচ্ছে না। এর অন্যতম প্রধান কারণ ভারত সব সময় এই দেশগুলোর সঙ্গে প্রভুত্বের রাজনীতি করেছে। যেটা তাদের জন্য ও পার্শ্ববর্তী দেশের জন্য শুভ হবে না। সম্মান, মর্যাদা ও পরস্পরের স্বার্থের ভিত্তিতে সম্পর্ক গড়ে তোলা প্রয়োজন বলে মনে করেন তিনি।
বিএনপির মহাসচিব সাংবাদিকের অপর এক প্রশ্নের উত্তরে বলেন, তারা ইতিমধ্যে দুই বার প্রধান উপদেষ্টাসহ উপদেষ্টা পরিষদের সদস্যদের সঙ্গে সাক্ষাত করেছেন। প্রতিবারই বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, যে সংস্কারগুলো তারা করতে চান, সেগুলো যেন জনগণের সামনে তুলে ধরেন। এ ছাড়া তাদের পক্ষ থেকে আরও বলা হয়েছে, যৌক্তিক সময়ের মধ্যে নির্বাচন করে জনগণের হাতে ক্ষমতা তুলে দিতে হবে।
১৬ বছর পর ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে দেশ ফ্যাসিবাদ থেকে মুক্ত হয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এই বিপ্লবে নারী-শিশুসহ দেশের অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছেন, শহীদ হয়েছেন। যে স্বাধীনতা অর্জিত হয়েছে, তা সুসংহত করতে, গণতন্ত্র প্রতিষ্ঠা করতে জাতীয়তাবাদী মহিলা দলের সংগ্রাম অব্যাহত রাখতে হবে বলেও উল্লেখ করেন তিনি।