• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ২ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

বৈষম্যহীন ও শোষণমুক্ত সমাজ গড়ার আহবান উপদেষ্টা শারমীন এস মুরশিদের

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৪  

বৈষম্যহীন ও শোষণমুক্ত সমাজ গড়ার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন সমাজকল্যাণ এবং মহিলা ও শিশু বিষয়ক উপদেষ্টা শারমীন এস মুরশিদ।
অন্তর্বর্তী সরকারের একমাস পূর্তি উপলক্ষে আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান।
উপদেষ্টা বলেন, বর্তমান তরুণ সমাজ একটি সমৃদ্ধ রাষ্ট্র প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে দেশকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে নেতৃত্ব দিচ্ছে। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ও তারুণ্যের চেতনায় দেশে একটি নব শক্তির উত্থান ঘটেছে।
তিনি বলেন, আমরা স্বচ্ছতা ও সততার সাথে অর্পিত দায়িত্ব পালন করবো। বিনির্মাণ না হলে নির্মাণ করা যায় না। মেরামত, সংস্কার ও পুনর্গঠন করতেই হবে। আমরা কোনো তথাকথিত সরকার নই। প্রধান উপদেষ্টা ড. ইউনূস এর নেতৃত্বে আমরা একটি বিতর্কমুক্ত সত্যিকারের ভোটের পরিবেশ তৈরী করতে চাই।
তিনি বলেন, দুর্নীতি দমন ও কৃচ্ছতা সাধন করার পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহিতার চর্চা শুরু করতে হবে। আমরা এমন কোন কাজ কেন করবো যে, দেশ থেকে পালাতে হবে। 
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মন্ত্রণালয়ের কার্যক্রম অব্যাহত থাকবে, কোনো কাজই বন্ধ থাকবে না। তরুণদের মূলধারায় নিয়ে আসতে হবে। তাদের একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে। একটি সুস্থ্য পরিবেশ নিশ্চিত করতে যে সময় লাগবে তার চেয়ে একদিনও বেশি আমরা ক্ষমতায় থাকবো না।  
তিনি বলেন, ২০২৪ সালের আমাদের সন্তানদের আত্মত্যাগ ভোলা যায় না। ৭১’র মুক্তিযোদ্ধাদের উত্তরসূরি এরা। একাত্তরে অন্যায় হয়েছিল। তখন বীর বাঙ্গালী রুখে দাঁড়িয়েছিল। ২০২৪ সালেও অন্যায় হয়েছে, এবার আমাদের সন্তানরা রুখে দাঁড়িয়েছে। তারা তাদের বুকের তাজা রক্তের বিনিময়ে এক নতুন বাংলাদেশ দিয়ে গেছে। 
উপদেষ্টা আরো বলেন, ‘আমরা যে রাষ্ট্র বা সমাজ নির্মাণ করেছিলাম, আমাদের বাচ্চাদের সে সমাজ বা রাষ্ট্র ব্যবস্থা পছন্দ হয়নি। তারা এক নতুন রাষ্ট্র নির্মানে রাস্তায় নেমেছে; অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। আমরা বড়রা ন্যায়-অন্যায়ে স্থুল ছিলাম । এই বাচ্চারা আমাদের শিক্ষা দিয়েছে যে, অন্যায় আর সহ্য করবোনা। এই বাচ্চরা আমাদের শেকড়কে নাড়া দিয়েছে।’