• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ২ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশে নির্যাতিত মানুষের পাশে দাঁড়াতে আগ্রহী ডেনমার্ক

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৪  

আওয়ামী লীগের ক্ষমতাচ্যুত সরকারের সাম্প্রতিক সহিংসতায় নির্যাতিত মানুষের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিতে আগ্রহ প্রকাশ করেছে ডেনমার্ক।
বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিকস মোলার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে সাক্ষৎতকালে এ আগ্রহ প্রকাশ করেন।
বৈঠকে রাষ্ট্রদূত বলেন, ডেনমার্ক সরকার সুশাসন, গণতন্ত্র, মানবাধিকার ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে বাংলাদেশের অন্তর্র্বর্তী সরকারকে সহায়তা দিতে আগ্রহী।
রাষ্ট্রদূত তার নতুন দায়িত্বের জন্য পররাষ্ট্র উপদেষ্টাকে অভিনন্দন জানান এবং ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী লার্স লোককে রাসমুসেনের মূল অভিনন্দন বার্তাটি হস্তান্তর করেন।
রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে ডেনমার্কের সম্পৃক্ততার অগ্রাধিকার বিশেষ করে সবুজ রূপান্তরের বিষয়ে আলোচনা করেন এবং ডেনমার্কের দুটি অগ্রাধিকার প্রকল্প- এপিএম টার্মিনালের মাধ্যমে চট্টগ্রামে লালদিয়া কনটেইনার টার্মিনাল নির্মাণ ও পরিচালনা এবং ৫০০ মেগাওয়াট অফশোর বায়ু বিদ্যুৎ উৎপাদন সম্পর্কে পররাষ্ট্র উপদেষ্টাকে অবহিত করেন।
পররাষ্ট্র উপদেষ্টা উল্লেখ করেন, বাংলাদেশ ডেনমার্কের সঙ্গে তার দীর্ঘদিনের সম্পর্ককে মূল্যায়ন করে এবং অত্যন্ত গুরুত্ব দেয়।
হোসেন বিশেষভাবে তরুণদের আশা-আকাক্সক্ষার কথা উল্লেখ করেন, যা পূরণে রাজনীতি ও নির্বাচন ও অর্থনীতিসহ অনেক ক্ষেত্রে সংস্কারের প্রয়োজকে অপরিহার্য করে তোলে।
উপদেষ্টা আইন-শৃঙ্খলা পুনরুদ্ধার এবং রাষ্ট্রযন্ত্রে সংস্কারসহ অন্তর্র্বর্তী সরকারের অগ্রাধিকারসমূহ তুলে ধরে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের জন্য ডেনিশ কোম্পানিগুলোর ক্রমবর্ধমান আগ্রহকে স্বাগত জানান।
উভয় পক্ষই ২০২৫-২০২৬ সালের জন্য নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) ডেনমার্কের অস্থায়ী সদস্যপদকে কাজে লাগিয়ে বহুপক্ষীয় প্রচেষ্টায় আরও বেশি করে যুক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ করে।