• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

মোদিকে সংখ্যালঘুদের নিরাপত্তার আশ্বাস দিলেন ড. ইউনূস

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৪  

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস গতকাল শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বলেছেন। এ সময় প্রধান উপদেষ্টা বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর সাম্প্রতিক হামলার প্রকৃত চিত্র এবং তাদের নিরাপত্তার বিষয়ে গৃহীত ব্যবস্থা নিয়ে কথা বলেন। ড. ইউনূস বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নেওয়ার পর ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে এটিই তাঁর প্রথম সরাসরি আলাপ।

ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশের পরদিন তাঁর সঙ্গে প্রধান উপদেষ্টা ড. ইউনূসের আলাপ হলো।

মোদি ওই ভাষণে বলেছিলেন, ‘বিশেষ করে ভারতের ১৪০ কোটি মানুষ চায় হিন্দুসহ বাংলাদেশের সংখ্যালঘুরা যেন নিরাপদে থাকে।’
গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া পোস্টে নরেন্দ্র মোদি একটি গণতান্ত্রিক, স্থিতিশীল, শান্তিপূর্ণ ও অগ্রসর বাংলাদেশের প্রতি ভারতের সমর্থন পুনর্ব্যক্ত করেন। পোস্টে তিনি বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে ফোনালাপের উল্লেখ করে বলেন, বিদ্যমান পরিস্থিতি নিয়ে মতবিনিময় হয়েছে। মোদি লিখেছেন, ‘একটি গণতান্ত্রিক, স্থিতিশীল, শান্তিপূর্ণ ও অগ্রসর বাংলাদেশের প্রতি ভারতের সমর্থন পুনর্ব্যক্ত করেছি।

তিনি হিন্দুসহ সব সংখ্যালঘুর সুরক্ষা ও নিরাপত্তার আশ্বাস দিয়েছেন।’
বাংলাদেশের প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রেস উইং জানিয়েছে, অন্তর্বর্তী সরকারের দায়িত্ব গ্রহণ করায় নরেন্দ্র মোদি ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানান। ভারতের প্রধানমন্ত্রী ড. ইউনূসের অভিজ্ঞতার প্রশংসা করে বলেন, তাঁর নেতৃত্ব বাংলাদেশের জনগণের জন্য কল্যাণ বয়ে আনবে।

প্রেস উইংয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধান উপদেষ্টা বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর হামলা-নির্যাতনের ঘটনা অতিরঞ্জিত করা হচ্ছে মন্তব্য করে ভারতীয় সাংবাদিকদের প্রকৃত ঘটনা দেখতে আসার আমন্ত্রণ জানান।

এদিকে নরেন্দ্র মোদি আজ শনিবার ভারতের আয়োজিত ‘থার্ড ভয়েস অব গ্লোবাল সাউথ সামিট’-এ যোগ দেওয়ার জন্য ড. ইউনূসকে আমন্ত্রণ জানান। প্রধান উপদেষ্টা আমন্ত্রণ গ্রহণ করে ভার্চুয়ালি এতে যোগ দিতে সম্মত হয়েছেন।
এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা উভয় দেশের জাতীয় অগ্রাধিকারের সঙ্গে সংগতিপূর্ণভাবে দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নেওয়ার উপায় নিয়েও কথা বলেছেন।

ছাত্র-জনতার আন্দোলনে গত ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগ ও ভারতে আশ্রয়গ্রহণের পর বাংলাদেশের বিভিন্ন স্থানে কিছু সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে। এর পরিপ্রেক্ষিতে প্রধান উপদেষ্টা এরই মধ্যে হিন্দু সম্প্রদায়ের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করে তাদের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন।

ড. ইউনূস বলেছেন, বাংলাদেশের নাগরিক হিসেবে সবার জন্য ন্যায়বিচার ও সমান অধিকার নিশ্চিত করা হবে।