• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ড. নিয়াজ আহমেদ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৪  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।
তিনি ঢাবি’র উন্নয়ন অধ্যয়ন বিভাগের (ডেভেলপমেন্ট স্টাডিজ) সাবেক চেয়ারম্যান।
আজ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো. শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, ‘রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিকেল ১১(২) অনুযায়ী প্রফেসর নিয়াজ আহমেদ খান, পিএইচডি, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়কে উক্ত বিশ্ববিদ্যালয়ে সাময়িকভাবে উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হলো।’
নিয়াজ আহমদ খান ১৯৬৬ সালে চট্টগ্রামের লোহাগড়া উপজেলার চুনতি গ্রামে জন্মগ্রহণ করেন। তার প্রপিতামহ খান বাহাদুর নাসির উদ্দিন খান অবিভক্ত ভারতে ডেপুটি ম্যাজিস্ট্রেট ও ডেপুটি কালেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। তার দাদা, কবির উদ্দিন আহমেদ খান, আসাম-বেঙ্গল সিভিল সার্ভিসে একজন ডেপুটি কালেক্টর ও একজন প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট ছিলেন। তার বাবা শফিক আহমেদ খান জাতিসংঘের পরামর্শক হিসেবে কাজ করেছেন।
তিনি পেশাগত জীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ছিলেন। পরে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগে ২০০৬ সালে যোগ দেন এবং ২০১২-২০১৫ সাল পর্যন্ত তিনি এখানে যুক্ত ছিলেন। বর্তমানে তিনি একই বিভাগে অধ্যাপনা করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য এশিয়ান ইউনিভাসির্টি ফর উইমেন ডেভেলপমেন্ট স্টাডিজের একজন ভিজিটিং প্রফেসর এবং কুইন এলিজাবেথ হাউস, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন সিনিয়র কমনওয়েলথ ফেলো বা দক্ষিণ এশিয়ান ফেলো ছিলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য  হিসেবে নিয়োগ পাওয়ার আগে অধ্যাপক নিয়াজ আহমেদ বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য ও উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য খান মাকসুদ কামালের স্থলাভিষিক্ত হলেন।