• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

সর্বশেষ:
মার্কিন প্রতিনিধিদল বাংলাদেশের আর্থিক স্থিতিশীলতায় সহায়তা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অভিযোগে গ্রেফতার দুই পুলিশ সদস্য মানবাধিকার লঙ্ঘনের তথ্য দেওয়ার আহ্বান জাতিসংঘ ফ্যাক্ট-ফাইন্ডিং দল চট্টগ্রামে ঈদে মিলাদুন্নবী’র শোভাযাত্রায় জনস্রোত হোটেলকর্মী সিয়াম হত্যা : কারাগারে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কাল বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধু পূর্ণিমা ক্ষতিগ্রস্তদের সুযোগ-সুবিধা নিশ্চিতে ৫ সদস্যের কমিটি গঠন আ’লীগের হাতে থাকা অবৈধ অস্ত্র জনগণের বিরুদ্ধে ব্যবহার হচ্ছে চোরাচালান প্রতিরোধে কোস্টগার্ডকে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান রাজশাহীর সাবেক এমপি এনামুল হক গ্রেফতার

মার্কিন প্রতিনিধিদল বাংলাদেশের আর্থিক স্থিতিশীলতায় সহায়তা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৪  

সফরকারী উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধিদল গতকাল রোববার বাংলাদেশের জনগণের জন্য অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক সুযোগগুলোকে সহায়তার পাশাপাশি আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার উপায় নিয়ে আলোচনা করেছে।
মার্কিন দূতাবাসের পক্ষ থেকে আজ এ কথা জানানো হয়। 
মার্কিন দূতাবাসের এক মিডিয়া নোটে বলা হয়েছে, মার্কিন উচ্চপদস্থ কর্মকর্তারা বাংলাদেশে গণতান্ত্রিক শাসনব্যবস্থা জোরদার করার উপায় নিয়েও আলোচনা করেছেন।
এতে বলা হয়, সফররত মার্কিন আন্তঃসংস্থা প্রতিনিধি দলটি ঢাকায় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেন এবং অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গেও বৈঠক করেছেন।
মার্কিন প্রতিনিধি দলে ছিলেন- ট্রেজারি বিভাগের সহকারী সহকারী মন্ত্রী ব্রেন্ট নেইম্যান, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্র মন্ত্রী ডোনাল্ড লু, ইউএসএআইডি এশিয়ার উপ-সহকারী প্রশাসক অঞ্জলি কাঊর ও মার্কিন সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ।
সফরকালে ইউএসএআইডি উন্নয়ন, শাসনব্যবস্থাকে শক্তিশালীকরণ, বাণিজ্য সম্প্রসারণ এবং বাংলাদেশি জনগণের জন্য একটি উজ্জ্বল ও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ে তুলতে আরো বেশি সুযোগ সৃষ্টিতে সহায়তার লক্ষ্যে অন্তর্বর্তী সরকারের সঙ্গে ২০ কোটির বেশি মার্কিন ডলারের একটি উন্নয়ন চুক্তি স্বাক্ষর করেছে।
ইউএসএআইডি বাংলাদেশি জনগণের জীবনযাত্রার উন্নয়নে ২০২১-২০২৬ সাল পর্যন্ত প্রায় একশ’ কেটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।
বাংলাদেশের জনগণের জন্য অন্তর্বর্তী সরকারের অধিকতর অন্তর্ভুক্তিমূলক, ন্যায়সঙ্গত ও গণতান্ত্রিক রূপরেখা পরিকল্পনার এ সময়ে তহবিলের এই নতুন কিস্তিটি সহায়ক হবে বলে দূতাবাসের পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়।