• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

যারা গার্মেন্টস বন্ধ করেছেন তারা শ্রমিক নন: শ্রমিক ঐক্য

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৪  

জাতীয় শ্রমিক ঐক্যের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান বলেছেন, গত এক মাসে ২০ থেকে ২৫টি গার্মেন্টস বন্ধ করা হয়েছে। যারা এই গার্মেন্টস বন্ধ করেছেন, তারা কেউ শ্রমিক নন। তারা ভাড়াটে। তাদেরকে একদল লোক ভাড়া করে এনে ফায়দা হাসিল করছে। 
শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি হল মিলনায়তনে জাতীয় শ্রমিক ঐক্য আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। 

তিনি বলেন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্যে দিয়ে আমরা দ্বিতীয়বারের মতো স্বাধীনতা পেয়েছি। কিন্তু একদল লোক একেক সময় একেক রূপ ধারণ করে অভ্যুত্থানের চেষ্টা চালাচ্ছে। কখনো তারা আনসার হয়ে সচিবালয় ঘেরাও করছে, কখনো ডাক্তার হয়ে চিকিৎসাসেবা ব্যাহত করছে, কখনো আইনজীবী হয়ে আদালতে অরাজকতা সৃষ্টি করছে, আবার কখনো ভাড়াতে শ্রমিক সেজে গার্মেন্টস বন্ধ করে দিচ্ছে। এদের বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে। এদের বিরুদ্ধে শক্ত হাতে প্রতিরোধ গড়ে তুলতে হবে। 

জাতীয় শ্রমিক ঐক্যের সাধারণ সম্পাদক বলেন, স্বৈরাচারী দোসররা তাদের কুচক্রী পরিকল্পনা বাস্তবায়নের জন্য এখন দেশের রফতানির প্রধান সেক্টর পোশাক শিল্পের উপর ভর করছে। পোশাক শিল্প এই মুহূর্তে বাংলাদেশের অর্থনীতির প্রাণশক্তি। রফতানি আয়ের ৮৪ শতাংশ আসে এ খাত থেকে। জিডিপিতে পোশাক শিল্পের অবদান প্রায় ১১ ভাগ। পোশাক শিল্পে প্রায় ৪৪ লাখ শ্রমিক সরাসরি সম্পৃক্ত। যার মধ্যে ৬০ শতাংশ নারী শ্রমিক। পোশাক শিল্পকে কেন্দ্র করে গড়ে ওঠা অন্যান্য বাণিজ্য মিলিয়ে প্রায় ৩ কোটি মানুষের জীবিকা নির্বাহ করছে এই খাতের উপর। যদিও একসময় পোশাক শিল্প ছিল এক মিলিয়ন ডলারের শিল্প, যা আজকে দাঁড়িয়েছে ৪৬ মিলিয়নে। বাংলাদেশ এখন বিশ্বের চীনের পর দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রফতানিকারক দেশ। অর্থনীতি বান্ধব শিল্প আরেকটু পরিকল্পিতভাবে গোছানো সম্ভব হলে খুব তাড়াতাড়ি আমেরিকা ও ইউরোপের বাজারে শীর্ষস্থান অধিকার করবে। 

এ সময় উপস্থিত ছিলেন- জাতীয় শ্রমিক ঐক্যের সভাপতি ফয়েজ হোসেন, শ্রমিক কল্যাণ ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক আব্দুস সালাম,  জাতীয় গার্মেন্টস শ্রমিক জোটের সভাপতি মাহতাব উদ্দিন শহীদ প্রমুখ।